Subscribe Us

header ads

ঈমান ও ইসলামের অর্থ, ঈমান ও আকিদার মাঝে পার্থক্য এবং ইসলামে প্রবেশের শর্ত।

ঈমানের শাব্দিক ও পারিভাষিক অর্থ


প্রশ্ন: ঈমানের শাব্দিক ও পারিভাষিক অর্থ কি? 

সমাধান: ঈমানের শাব্দিক অর্থ হল, التصديق অর্থাৎ বিশ্বাস করা, স্বীকার করা, আস্থা রাখা, মান্য করা ইত্যাদি
পরিভাষায় ঈমান বলা হয়, রাসূল সা. যে বিধানাবলী নিয়ে দুনিয়াতে এসেছেন অন্তর দিয়ে তা বিশ্বাস করা ও মান্য করা 

প্রদত্ত সমাধানের দলীল সমূহ

الإيمان في اللغة التصديق، و في الشرع التصديق بما جاء به النبي صلى الله عليه و سلم من عند الله . (شرح العقائد 120)

كتاب النوازل 1/246

প্রশ্ন: ইসলামের শাব্দিক ও পারিভাষিক অর্থ কি?

সমাধান: ইসলামের শাব্দিক অর্থ হল, মানা, আনুগত্য করা, আত্মসমর্পণ করা  
পরিভাষায় ইসলাম বলা হয়, কালিমা শাহাদাতের স্বীকারোক্তি দান করা ও রাসূল সা. এর আদেশাবলী পালন করা ও নিষেধাবলী থেকে বিরত থাকা

প্রদত্ত সমাধানের দলীল সমূহ

فنقول الإسلام في اللغة الإنقياد والإذعان، و في الشريعة الإنقياد لله بقبول رسوله عليه السلام بالتلفظ بكلمتى الشهادة و الإتيان بالواجبات والإنتهاء عن المنكرات كما دل عليه جواب النبي صلى الله عليه و سلم . (عمدة القاري 1/109)

كتاب النوازل 1/246

ঈমান ও আকিদার মাঝে পার্থক্য

প্রশ্ন: ঈমান ও আকিদার মাঝে পার্থক্য কি? পরিপূর্ণ ঈমান কাকে বলে?

সমাধান: অন্তর দিয়ে বিশ্বাস করা ও স্বত্বায়ন করার নাম ঈমান । এই বিষয়টাকেই পরিভাষায় আকিদা বলে ব্যক্ত করা হয় । পরিপুর্ণ ঈমান বলা হয় ঈমানের প্রত্যেকটি রুকুনের উপর বিশ্বাস রাখার সাথে সাথে তাঁর চাহিদানুযায়ী আমলও করা । ও সাধ্যনুযায়ী রাসূল সা. এর আদেশাবলী পালন করা ও নিষেধাবলী থেকে বিরত থাকা 

প্রদত্ত সমাধানের দলীল সমূহ

العقيدة: بفتح العين ج عقائد، ما عقد عليه القلب واطمأن إليه. (معجم لغة الفقهاء 1/318 دار النفائس للطباعة والنشر والتوزيع)

الإيمان في اللغة التصديق، و في الشرع التصديق بما جاء به النبي صلى الله عليه و سلم من عند الله . (شرح العقائد 120)

الإيمان لغة: هو عبارة عن تصديق كلام أحد تصديقا جازما ثقة به، و إصطلاحا: هو التصديق بكل ما أخبر به الرسول صلى الله عليه تصديقا محضا بغير مشاهدة، ثقة به و يقينا عليه. (الأحاديث المنتخب في الصفات الست للدعوة إلى الله تعالى " الشيخ محمد يوسف الكاندهلوى)

كتاب النوازل 1/247

কোন ব্যক্তি মুসলমান হতে গেলে তাঁর জন্য করণীয়

প্রশ্ন: যদি কোন হিন্দু ব্যক্তি ইসলামে প্রবেশ করতে চায় তাহলে তাকে ইসলামের কোন কোন শর্ত পূরণ করতে হবে ?

সমাধান: যদি কোন ব্যক্তি ইসলাম ধর্ম গ্রহণ করতে চায় তাহলে তার জন্য জরুরী হল, খাঁটি দিলে আল্লাহ তায়ালার একত্ববাদকে স্বীকার করা ও রাসূলুল্লাহ সা. এর রিসালাতের স্বাক্ষ্যদান করা । এবং কুফর ও শিরকের যাবতীয় শাখা প্রশাখা থেকে মুক্ত হয়ে ইসলামের সমস্ত আকিদাগুলোকে মেনে নেয়া ইসলাম গ্রহণ করার পূর্বে ভালভাবে গোসল করে পবিত্রতা অর্জন করা উত্তম

প্রদত্ত সমাধানের দলীল সমূহ
 
عن خليفة بن حصين ( هو خليفة بن حصين بن قيس بن عاصم ) عن جده قيس بن عاصم قال أتيت النبي صلى الله عليه و سلم أريد الإسلام فأمرني أن أغتسل بماء وسدر. (سنن أبي داود، باب في الرجل يسلم فيؤمر بالغسل، 1/151 الرقم: 355  دار الفكر)

عن أبي حرب بن أبي الأسود عن فضالة الليثي قال : أتيت النبي صلى الله عليه و سلم فقلت : إني أريد الإسلام فعلمني شرائع من شرائع الإسلام إلخ. (المستدرك على الصحيحين، كتاب الإيمان 1/68 الرقم: 50 دار الكتب العلمية – بيروت)

وإسلامه أن يأتي بكلمة الشهادة، ويتبرأ عن الأديان كلها سوى الإسلام. (الفتاوى الهندية،كتاب السير، الباب التاسع في أحكام المرتدين 2/253 دار الفكر. وكذا في البحر الرائق، كتاب السير، باب أحكام المرتدين 5/216 رشيدية، 5/74 كوئطه)
كتاب النوازل 1/250

ঈমান مخلوق  (সৃষ্ট) নাকি غير مخلوق (সৃষ্ট না)?

প্রশ্ন: ঈমান مخلوق  (সৃষ্ট) নাকি غير مخلوق (সৃষ্ট না)? এব্যাপারে উলামায়ে কেরামদের মতামত কি?  

সমাধান: আহলুস সুন্নাহ ওয়াল জামাতের আকিদা হল, ঈমানও আল্লাহ তায়ালার মাখলুক সমূহের মধ্য হতে একটি মাখলুকসামারকন্দবাসী ইমামদের মতেও ঈমান মাখলুকতবে বুখারার ইমামগন ঈমানকে গায়রে মাখলুক মনে করেনতাদের মাঝে এই মতনৈক্য মূলত ঈমানের সংজ্ঞার কারণে হয়েছেবুখারার ইমামগন ইমানের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, ইমান আল্লাহ তায়ালার হিদায়াত, একারণেই ঈমান আল্লাহ তায়ালার সিফাতের অন্তর্ভুক্ত হওয়ায় তা গায়রে মাখলুকআর সামারকন্দবাসী ইমানগণ ইমানের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, ইমান বান্দার ফেয়েল বা কাজসুতরাং বান্দা মাখলুক হওয়ার বিবেচনায় তাঁর ফেয়েল তথা ঈমানও মাখলুক

প্রদত্ত সমাধানের দলীল সমূহ
    
الإيمان غير مخلوق عند أئمة بخارى، و عند أئمة سمرقند مخلوق، و قيل الإختلاف بينهم في الحقيقة لأن البخاريين قالوا: الإيمان هداية الرب لعبده إلى معرفته، و ذلك غير مخلوق. والسمرقنديين قالوا: الإيمان فعل العبد، وإنه مخلوق. ( الفتاوى التاتارخانية 4/18 الرقم: 27849 زكريا)

قال في شرح العقائد النسفية: والله تعالى خالق أفعال العباد كلها من الكفر والإيمان والطاعة والعصيان لا كما زعم المعتزلة أن العبد خالق لأفعاله. (شرح العقائد مع النبراس 170)

كتاب النوازل 1/249


والله سبحانه وتعالى أعلم

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য